কম্পিউটার কি বোর্ড এ F1 থেকে F12 এর কাজ

কম্পিউটার কি বোর্ড এ F1 থেকে F12 এর কাজ
কম্পিউটার কি বোর্ড এর উপরের দিকের F1 থেকে F12 পর্যন্ত এই বাটনগুলোর প্রত্যেকের রয়েছে আলাদা আলাদা এরং গুরুত্বপূণ্য ব্যবহার। বিশেষ করে  মাউসের বিকল্প হিসেবে এদের ব্যবহার কর যায়। চলুন দেখে নিই কি গুলোর কাজঃ

F1 : কি সাহায্যকারী হিসাবে ব্যবহৃত হয়। যখন F1 চাপা হয় তখন প্রত্যেক প্রোগ্রামেরই হেল্প পেইজ চলে আসে।

F2 : কি সাধারণত কোনো ফাইল বা ফোল্ডার Rename করার জন্য ব্যবহার হয়। Alt + Ctrl + F2 চেপে মাইক্রোসফ্ট ওয়ার্ডের নতুন ডকুমেন্ট খোলা হয়।  Ctrl + F2 চেপে মাইক্রোসফ্ট ওয়ার্ডের প্রিন্ট প্রিভিউ দেখা হয়।

F3 : কি চাপলে মাইক্রোসফ্ট উইন্ডোজসহ অনেক প্রোগ্রামের সার্চ অপশন চালু হয়। ‍Shift + F3 চেপে মাইক্রোসফ্ট ওয়ার্ডের লেখা বড় হাতের থেকে ছোট হাতের বা প্রত্যেক শব্দের প্রথম অক্ষর বড় হাতের বর্ণ দিয়ে শুরু ইত্যাদি কাজ করা হয়।

F4 : কি চেপে মাইক্রোসফ্ট ওয়ার্ডের last action perfromed  Repeat করা হয়। Alt + F4 চেপে সক্রিয় সব প্রোগ্রাম বন্ধ করা হয়। Ctrl + F4 চেপে সক্রিয় সব উইন্ডো বন্ধ করা হয়।

F5 :  কি চেপে মাইক্রোসফ্ট উইন্ডোজ, ইন্টারনেট ব্রাউজার ইত্যাদি Refresh করা হয়। পাওয়ার পয়েন্টের স্লাইড শো আরম্ভ করা হয়। এবং মাইক্রোসফ্ট ওয়ার্ডের Find, Replace, Goto উইন্ডো খোলা হয়।

F6 : কি চেপে মাউসের কাসর্রকে ইন্টারনেট ব্রাউজারের অ্যাড্রেসবারে নিয়ে যাওয়া হয়। Ctrl + Shift + F6 চেপে মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে খোলা অন্য ডকুমেন্টটি সক্রিয় করা হয়।

F7 : কি চেপে মইক্রোসফ্ট ওয়ার্ডে লেখা বানান ও গ্রামার ঠিক করা হয়। এবং মজিলা ফায়ারফক্সের Create browsing চালু করা হয়। ‍Shift + F7 চেপে মাইক্রোসফ্ট ওয়ার্ডের কোনো নির্বাচিত শব্দের প্রতিশব্দ, বিপরীত শব্দ, শব্দের ধরন ইত্যাদি জানার ডিকশনারী চালু করা হয়। 

F8 : কি অপারেটিং সিস্টেম চালু হওয়ার সময় কাজে লাগে। সাধারণত উেইন্ডোজ Safe Mode -এ চালু করার জন্য এই কি টি চাপতে হয়।

F9 : কি চেপে Qurk 5.0 এর মেজারমেন্ট টুলবার ওপেন করা হয়।

F10 : কি চেপে ইন্টারনেট ব্রাউজার বা কোনো খোলা উইন্ডোর মেনুবার নির্বাচন করা হয়। ‍Shift + F10 চেপে কোনো নির্বাচিত লেখা বা লিংক বা ছবির উপর মাউস এর ডান বাটন ক্লিক করার কাজ করা হয়।

F11 :  কি চেপে ইন্টারনেট ব্রাউজারের ফুল-স্ক্রিন মোড অন-অফ করা হয়।

F12 : কি চেপে মাইক্রোসফ্ট ওয়ার্ডের Save as উইন্ডো ওপেন করা হয়।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url